স্বপ্নাচলে জীবনপুরে স্বপ্নের ক্রীতদাস
স্বপ্ন দগ্ধ হতে হতে বিবাগী স্বপ্নের বোররাক
বিবরে আদিম আমাজান দেব আমি
রোদ্র দগ্ধ দুপুরে নেতানো শরীর শীতল হতে চায়
নদীর বুকে।
পাহাড় বৃষ্টির সঙ্গমে পাথর সন্তান ঝর্ণাধারা
বিশুদ্ধ জলের অবগাহনে কমল ফোটে শাপবেজী খেলা
জলের গহীনে গমন করেনি যে কৈতর
সাঁতার বুঝেনা
নদীর জঙ্গায় নোঙ্গর করে ডাঙ্গায় ওঠে সুখ নাই
মোহনার মোহন তলে শামুকের বুকে শালুক খুঁজি।


বামানার নাভীমূলে আমার মিনার মানিক জ্বলে
সিন্ধু ঢেউ আচড়ে পড়ে বামানার জঙ্গায় সঙ্গমসফেন
আমিও জলের সন্তান সরীসৃপ স্বভাব।