শাপলা চত্বরের চিৎকারে গলা ফাটায় ধর্মের নামে কারা
পথের কাঁটা না দেখে ন বুঝি দেখতে যায় কাকে
বায়তুল মোকাররমে কোরআন পুড়িয়ে ফায়দা কার
অনর্থক কিছু লোক নেতা বনে গেলে ধর্ম উদ্ধার হয় কী


লাঠির আগায় বাঁধা ছিল জোছদানে কোরআন
নবীজীর নিশান হাতে এজিদ বাহিনী কারবালায়
কোরআন আর নিশানের মান বাঁচাতে শহীদ হলেন
হাসান হোসাইন নবীর সোপান


আখেরি কাল বেড়েছে ফেৎনা ফতুয়া স্বার্থের দরদ
গোষ্ঠী স্বার্থে আঘাত লাগলে রাষ্ট্রপক্ষ নাস্তিক-মুরতাদ
আমার খোদারে আমি ডাকিব-রাখিব সম্মান নবীর
এ কথা একান্তই আমার, প্রার্থনাও তাই


তোরা কোন হুনুরে ধর্মের নামে করিলি সন্ত্রাস
একি দেখলাম কারবালার পুনরাবৃত্তি
ওহাবী মওদুদী ফেতনায় প্রতারিত নয়
বাঙালি মুসলমান



কাঁদে নাফ, কাঁদে জল


ফুটেছে জোছনা প্রবাল জলতলে নাফের খোঁপায়
মাছেরা লুকায় খেলা করে বাঁধা নেই সীমান্তের এপার ওপার
গর্ভের মুক্তায় শামুকেরা ঘুমায় ওম দেয়
প্যারাবনে লুকায় রাজহাস ডিমপাড়ে, উড়ে যায় সাদা বক


নাফের তলা থেকে বুদবুদ ফেনা উঠে গ্যাসের বাহার
আটলান্টিকের উপার হতে জল ভাগ করে আসে হাঙ্গর জাহাজ
গবেষণার নামে
সর্বভোগ ডুবুরি নেমেছে নাফের তলায়
লুসাইয়ের নাভিছেড়া ধন নাফের অতল
নারকেল জিঞ্জিরা-ছেড়াদিয়া-সমুদ্র কোনতল...


ন্যাটং চুড়ায় গোধুলি সন্ধ্যায় নীল জলের তীর্যক প্রভায়
এপার ওপার সীমানায় ত্রি-পক্ষ ষড়যন্ত্র চলে
নাফের গ্যাস কার
বাঙলার নাকি শকুনের...