অংশুমালি


জলঘরে জলের শিৎকারে মীনেরা লুটোপুটি খায়
তরুণী ময়ুর স্বমেহনে পেখম খুলে কাম উত্তেজনায়
নিধুবনে বাতাসের হলকায় পাতাঝরার শব্দে
অজানা আতঙ্গে মৃগয়া পালায় জল ছড়ায়


সুতানালী সাপ নি:ছিদ্র ফটকে ঢুকে সীতার বাসরে
কামনার পাহাড়পুরে যুদ্ধযুদ্ধ খেলায় মাতে রাবণ
অংশুমালি তুমি ঋদ্ধ জলতলে আলোক প্রভায়


গুচ্ছ গুচ্ছ জোসনায় শিহরণ জাগে হাওয়ায় হাওয়ায়
শ্রাবণের জলে উন্মাদ জলদ উচ্ছ্বাস করে মোহনায়
ডুব সাতারে ছুঁতে পারি অংশুমালির কর্ণফুলি
আ হা জলকুমারী তপ্ত দাহে বুক ভেজাবো অপার ভালবাসায়


মনখালী


শৈল-সাগর মিতালী সড়কে যেতে যেতে নগ্নমুরায়
সাগরের উদাসী আহ্বানে খসে পড়ে
শাড়ি ব্লাউজ পেটিকোট হিমছড়ি রেজু ইনানীর পাহাড়
দীর্ঘ উপত্যকায় এমন সুন্দর নগ্নতার নাম মেরিন ড্রাইভ


নদী ও পাহাড়ের সংগম জলে রেজুর তথরেখা
কামার্ত শ্বেতকপোট বালিহাস তেষ্টা মেটাতো
শৈলস্তনে বসে উড়ে যেত কুদুম গুহায় প্রকৃতির  যৌণিতে
মনখালীর বনতলে নীল মেঘ চরম কামার্তায়
কানারাজার গুহা হয়ে জলসিঁড়ি ভেঙে  ¯œানে যায় সাগরে


মনখালীর রুপবতীর তঞ্চগ্যা রমণীর ফলজ মদ
আ হা অপার আনন্দে বুদ্ধের চরণতলে
আমি হারায় ধ্যান



কাঁদে নাফ, কাঁদে জল


ফুটেছে জোছনা প্রবাল জলতলে নাফের খোঁপায়
মাছেরা লুকায় খেলা করে বাঁধা নেই সীমান্তের এপার ওপার
গর্ভের মুক্তায় শামুকেরা ঘুমায় ওম দেয়
প্যারাবনে লুকায় রাজহাস ডিমপাড়ে, উড়ে যায় সাদা বক

নাফের তলা থেকে বুদবুদ ফেনা উঠে গ্যাসের বাহার
আটলান্টিকের উপার হতে জল ভাগ করে আসে হাঙ্গর জাহাজ
গবেষণার নামে
সর্বভোগ ডুবুরি নেমেছে নাফের তলায়
লুসাইয়ের নাভিছেড়া ধন নাফের অতল
নারকেল জিঞ্জিরা-ছেড়াদিয়া-সমুদ্র কোনতল...


ন্যাটং চুড়ায় গোধুলি সন্ধ্যায় নীল জলের তীর্যক প্রভায়
এপার ওপার সীমানায় ত্রি-পক্ষ ষড়যন্ত্র চলে
নাফের গ্যাস কার
বাঙলার নাকি শকুনের...


বোধের বাগানে  কাল সাপ


চিরায়ত পারিবারিক পারিপার্শ্বকতায় ব্রত নিয়ে
পবিত্র হৃদয়ে আমিও গিয়েছিলাম ধর্মশালায়
বোধ ও  বোধের পূর্বরাতে অন্য অনেকের মতো
জপমালা হাতে গুনেছি ঈশ্বরের নাম


ধর্মের ধুসর পাঠশালায় ধর্মপতিকে নির্দেশ করে
বায়ান্ন বাজারের তিপ্পান্ন গলির পাইকার সুদি ঠকবাজ
আমি দেখে থ বনি
পবিত্র গ্রন্থ তন্ন তন্ন করে খুঁজেছি
কসাই গণধর্ষককে কে বানায় অবতার


এভাবে পুড়ে দেবালয় পরম গ্রন্থ কুরআন-ত্রিপিটক
পুড়ক ও অবতার এক ঘাটে জল খায় গোপনালায়ে
অত:পর বোধের প্রতিপাঠ নিয়ে
আমি আর যাইনা ধর্মশালায়


বাঙালি মুসলমান


শাপলা চত্বরের চিৎকারে গলা ফাটায় ধর্মের নামে কারা
পথের কাঁটা না দেখে ন বুঝি দেখতে যায় কাকে
বায়তুল মোকাররমে কোরআন পুড়িয়ে ফায়দা কার
অনর্থক কিছু লোক নেতা বনে গেলে ধর্ম উদ্ধার হয় কী


লাঠির আগায় বাঁধা ছিল জোছদানে কোরআন
নবীজীর নিশান হাতে এজিদ বাহিনী কারবালায়
কোরআন আর নিশানের মান বাঁচাতে শহীদ হলেন
হাসান হোসাইন নবীর সোপান


আখেরি কাল বেড়েছে ফেৎনা ফতুয়া স্বার্থেরর দরদ
গোষ্ঠী স্বার্থে আঘাত লাগলে রাষ্ট্রপক্ষ নাস্তিক-মুরতাদ
আমার খোদারে আমি ডাকিব-রাখিব সম্মান নবীর
এ কথা একান্তই আমার, প্রার্থনাও তাই


তোরা কোন হুনুরে ধর্মের নামে করিলি সন্ত্রাস
একি দেখলাম কারবালার পুনরাবৃত্তি
ওহাবী মওদুদী ফেতনায় প্রতারিত হয়
বাঙালি মুসলমান