দেশের বুদায় পিপীলিকা ঘাসের মতোন
মাড়িয়ে যাও মাড়িয়ে যাও কবনা কিছু
শয়ে যাব নিরবে
এতকাল থেতলে দলিত মথিত করেছে যারা
তাহারা আবার আসিবে নতুন রুপে পাঁচ বছর পরে
আমরা তো পাঁচশ বছর ধরে বিভিন্নরুপে প্রতারিত
মাঝে মাঝে কুড়ি ত্রিশ পরে বিদ্রোহ করে উদ্ধত আগাছা
বহু জমির গুণাগুন ভিন্নতা বলেই তবু বেহাত হয়


পরদেশ হতে এসেছে এপিল-এপিল মৃত্তিকার অভিযোজন ক্ষমতায়
বড়সড় লম্বা হয় পালিত রাখাল তাও কেটে নেয়
তোমরা অস্ট্রলিয়ান গরুর দুধ খাও আমরা চোলায়


কুড়ি বছর ধরে দুটি বটগাছ শ্বাসমূল হয়ে
জড়িয়ে আছি আমরা, আর ছায়া বিস্তার করো
আমাদের বীজতলায়, পরিজায়ি পাখিরা আসে
তাদের পায়ে পাখায় হাগুতে বর্জিত বীজ ফুটে
তোমাদের ছায়া তলে লম্বজম্ব দেয় কদিন
সঞ্চিত শক্তিতে তবু বেহাৎ হয়
দেখি একে অপরের ভুল বুঝাঁবুঝিঁ পরনিন্দা


বটের ঘুড়িতে শ্বাসমূল ফটকে বিষধর কেউটেরা বাধে বাসা
পাঁচ বছর ক্রান্তিতে সমান্তরাল সময়ে আমাদের আইলে
ফেরেশতা পোশাকে হাটো যখন মনলোভা কথায়
তখনি তোমাদের পায়জামা ফাঁকে ঢুকে যাবে
লিকলিকে চিনা জোঁক পুন্দের কোটরে
চিকিৎসায় যাবে সিঙ্গাপুর লন্ডন


তখনি অসম্ভব সম্ভাবনার ঊর্দিপরা জলপাই আতঙ্ক আসে
চলে পরাগাছা নির্মূল অভিযান  গোপন শলা-পরামর্শ
অত:পর সিদ্ধান্ত গৃহিত ডানের বটবৃক্ষে উত্তরের কান্ডটি শুকিয়ে গেছে
প্রকৃতির ভারসাম্য রক্ষায় রুগ্ন কান্ডের পুষ্টতায় পঞ্চবার্ষিকী আয়োজন
শালার বুদায় জনগণ পাঁচ বছরের  
এক ভোটে তোমাদের যাবে জীবন