দেখার আছে, তবু কেউ  দেখেনা।
শোনার আছে, তবু কেউ শোনেনা।
বোঝার আছে, তবু কেউ বোঝেনা।
ভাবার আছে, তবু কেউ ভাবেনা।
বলার আছে, তবু কেউ বলেনা।
করার আছে, তবু কেউ করেনা।
দেবার আছে, তবু কেউ দেবেনা।


না এর নিদৃষ্ট তাতেই
কাঁদে পৃথিবী, কাঁদে প্রকৃতি, আর হাসে মানুষ।
কি দারুন বৈষম্য এই নিদারুন বোধেতে।
স্বার্থের নিমগ্নতায় যেন ইশ্বর বাঁচেন,
পড়ে থাকা প্রেমের এই ভালোবাসাবাসিতে।
আমায় দাও,আমায় দাও,
বলে এখনো কাঁদে আমি।
চিত্কার করে ওঠে, হুঙ্কার দিয়া ওঠে,
বলে যুদ্ধ বিনা পাবেনা তুমি।
এ এক সুচক্র মেদিনী
আমি বাঁচি তাই তুমি বেঁচে আছ,
বর্ণহীন কলংকের এই নিস্কলুষ সৃষ্টিতে।