১) শেষ বসন্তে চেয়েছো জানতে
"এ ভালো বাসা কী হয়েছে ভ্রান্তে?"
আমি গর্জনবিনা ঝরে গেছি পর্জন্যে,
বজ্রতানে বিধুনন হয়নি এ হৃদয় বলে,
অভিমানে তুমি গিয়েছো চলে,
আমি তো বলিনি ভালোবাসি মূখে
জ্যোৎস্না হয়নি বলে!!
.
২) ফের, অকাল বৈশাখির নকল অভিমানে
আবেগের বানে হলো চুরমার এই প্রাণে,
(আমি) গোপনে কিনেছি বেলির মাল্য,
সাজাতে ঐ কৃষ্ণ কুন্তলে,
সাজায়নি শুধু হৃদয় রজনী জ্যোৎস্না হয়নি বলে,
.
৩) কর্ণফুলির ওপাড় জমিনে দাঁড়িয়ে
শুনো কী অবহেলিত মনের বিগলিত ক্রন্দন?
যারি তরে আজ এ ছলনা অশ্রু! সেতো
নদী পয়েঃ গেছে বয়ে আজীবন।
প্রেমের এ নদীতে জোয়ার আসেনি,
জ্যোৎস্না হয়নি বলে।
.
৪) শরতের শ্বেত বারিদের মত দিয়ে গেছি ছায়া,
বিরহ সূরজে দেহটা ঘেমেছে, হদয়ে ঘেমেছে মায়া।
(আমি); কাঁকতাড়ুয়ার বেশে ঐ শরতের ধান শীষে
নীরবি সমিরণে মিশে কিছুই বুঝিনি তাইনা?
কত যে কেঁদেছি, নিজেকে দেখেছি
সামনে ছিল সে সফেদ আয়না।
তোমায়, জোরপূর্বক তো বেঁধে রাখিনি,
শুধু ভেসে গেছি ক্লান্ত মনের তটিনি উতলা জলে,
কেন জানো?
জ্যোৎস্না হয়নি বলে।