মানুষ-মন্ত্র

মানুষ-মন্ত্র
কবি
প্রকাশনী কুঁড়েঘর প্রকাশনি
সম্পাদক শামিম রহমান আবির
প্রচ্ছদ শিল্পী মোস্তাফিজ কারিগর
স্বত্ব প্রকাশক ও লেখক
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০১৫
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ১৮০ টাকা
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

কুঁড়েঘর প্রকাশনি থেকে প্রকাশিত আমার একক কবিতার বই। রকমারি ডট কম-এ পাওয়া যায়।

ভূমিকা

পরিচিতিঃ
শিল্প-সাহিত্য অঙ্গনে প্রবেশ ১৯৮৯ সালে শিক্ষক আবেদ আলী-র প্রেরনায়। তাঁর মাধ্যমেই প্রথম আবৃত্তি গুরু জিয়া উদ্দিন রাজ্জাক অপু-র সাহচর্য লাভ । লেখালেখির ক্ষেত্রে প্রথম এবং আজ পর্যন্ত নিরবচ্ছিন্ন প্রেরণাদাতা আমার বাবা এবং বড় ভাই লাবলু।
পুরনাঙ্গভাবে আবৃত্তি-চর্চায় বিচরণ দীর্ঘায়ু আবৃত্তি সংগঠন, ‘স্বনন’ রাজশাহী বিশ্ববিদ্যালয়-এ। ‘স্বনন’-এ ১৯৯৭ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত বলা যায় প্রতিদিন কাজ করেছি।লেখালেখি-র শুরু তখন থেকেই, নিরবে। ‘মানুষ’ শব্দটি নিয়ে ভাবতে প্রেরণা যুগিয়েছেন প্রত্যক্ষভাবে আশি-র দশকের কবি মোহাম্মদ কামাল ‘স্বনন’-এর প্রতিষ্ঠাতা নাজিম মাহমুদ-এর কর্ম ও চেতনা অনুরণিত করে আমার মতো আরো অনেকের চেতনায়। সনৎ কুমার সাহা, হাসান আজিজুল হক, আলী আনোয়ার, শিশির ভট্টাচার্য এবং গোলাম মুরশিদ স্যার-দের মতো জ্বলজ্বলে মানুষগুলো আজো মৌন-মন্ত্র হয়ে হৃদয়ে রণিত ‘মানুষ’ ভাবার প্রেরণায়। একদিন মাথায় হাত জুটেছিলো জয়ন্ত চট্টপাধ্যায়-এর। একদিন শিমুল মুস্তাফা-রও। দুটো-ই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘জুবেরী ভবন’-এর সামনে।
ব্লগ-এ লেখা শুরু ২০১২ সাল-এর এপ্রিল থেকে। অনলাইনের বাইরে লেখালেখি-র সময় ও সুযোগ কম হওয়ায় ‘লেখালেখি’ এবং ‘আবৃত্তি’ দু’টোই শুধুমাত্র ব্লগ, ইউ-টিউব এবং ফেসবুক কেন্দ্রিক-ই চলছিল। আকস্মিকভাবে পাশে দাঁড়িয়েছেন শামিম রহমান আবির ভাই। কৃতজ্ঞতা আবির ভাইয়ের প্রতি।
জন্মঃ ১২-ই সেপ্টেম্বর ১৯৭৮
মাঃ হাফিজা খাতুন
বাবাঃ আব্দুল ওয়াহাব
বাড়িঃ জোড়দহ, বেড়া, পাবনা।
masumbadal@gmail.com
skype: masumbadal
FB & YouTube: Masum Badal
mobile no: +880 1711014304

উৎসর্গ

উৎসর্গঃ
বাৎসল্য বঞ্চিত বৎস
এবং
সাহচর্যের আড়ালে একমাত্র সহচর
(নওরোজ মারুফ ও নিলুফার ইয়াসমিন)

কবিতা

এখানে মানুষ-মন্ত্র বইয়ের ৬টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য
১২