মনো-দৈহিক পদাবলি

মনো-দৈহিক পদাবলি
কবি
প্রকাশনী কুঁড়েঘর প্রকাশনি
সম্পাদক শামিম রহমান আবির
প্রচ্ছদ শিল্পী চারু পিন্টু
স্বত্ব প্রকাশক ও লেখক
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ২০০
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

আমার একক কবিতার বই।

ভূমিকা

পরিচিতিঃ
শিল্প-সাহিত্য অঙ্গনে প্রবেশ ১৯৮৯ সালে শিক্ষক আবেদ আলী-র প্রেরনায়। তাঁর মাধ্যমেই প্রথম আবৃত্তি গুরু জিয়া উদ্দিন রাজ্জাক অপু-র সাহচর্য লাভ । লেখালেখির ক্ষেত্রে প্রথম এবং আজ পর্যন্ত নিরবচ্ছিন্ন প্রেরণাদাতা আমার বাবা এবং বড় ভাই লাবলু।

পূর্ণাঙ্গভাবে আবৃত্তি-চর্চায় বিচরণ দীর্ঘায়ু আবৃত্তি সংগঠন, ‘স্বনন’ রাজশাহী বিশ্ববিদ্যালয়-এ। ‘স্বনন’-এ ১৯৯৭ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত বলা যায় প্রতিদিন কাজ করেছি।লেখালেখি-র শুরু তখন থেকেই, নিরবে। ‘মন’ ও ‘মানুষ’ নিয়ে ভাবতে প্রেরণা যুগিয়েছেন প্রত্যক্ষভাবে আশি-র দশকের কবি মোহাম্মদ কামাল ‘স্বনন’-এর প্রতিষ্ঠাতা নাজিম মাহমুদ-এর কর্ম ও চেতনা অনুরণিত করে আমার মতো আরো অনেকের চেতনায়। সনৎ কুমার সাহা, হাসান আজিজুল হক, আলী আনোয়ার, শিশির ভট্টাচার্য এবং গোলাম মুরশিদ স্যার-দের মতো জ্বলজ্বলে মানুষগুলো আজো মৌন-মন্ত্র হয়ে হৃদয়ে রণিত ‘মানুষ’ ভাবার প্রেরণায়। একদিন মাথায় হাত জুটেছিলো জয়ন্ত চট্টপাধ্যায়-এর। একদিন শিমুল মুস্তাফা-রও। দুটো-ই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘জুবেরী ভবন’-এর সামনে।

অনলাইন-ই লেখালেখির প্রিয় মাধ্যম। অনলাইনের বাইরে লেখালেখি-র সময় ও সুযোগ কম হওয়ায় ‘লেখালেখি’ এবং ‘আবৃত্তি’ দু’টোই শুধুমাত্র ব্লগ, ইউ-টিউব এবং ফেসবুক কেন্দ্রিক-ই চলছিল। আকস্মিকভাবে পাশে দাঁড়িয়েছেন প্রকৌশলী ও প্রকাশক শামিম রহমান আবির। কৃতজ্ঞতা আবির ভাইয়ের প্রতি।

কর্ম-জীবনে গার্মেন্টস শিল্পে মার্চেন্ডাইজিং পেশায় কর্মরত।

জন্মঃ ১২-ই সেপ্টেম্বর ১৯৭৮
মাঃ হাফিজা খাতুন
বাবাঃ আব্দুল ওয়াহাব
বাড়িঃ জোড়দহ, বেড়া, পাবনা।
masumbadal@gmail.com
skype: masumbadal
FB & YouTube: Masum Badal
mobile no: +880 1711014304

উৎসর্গ

উৎসর্গঃ
বাবা এবং মা
(আব্দুল ওয়াহাব ও হাফিজা খাতুন)

কবিতা

এখানে মনো-দৈহিক পদাবলি বইয়ের ২টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য