আমরা কি পরবাসী ?
সত্য বললে ধাওয়া খাই
সত্য লিখলে জেলে যাই।
মিথ্যা আর তেল মারলে আমাদের চেয়ে ভালো নাই।
মাঠে, ঘাটে হাঁটতে চলতে প্রতিবাদ করতে
অনুমতি ছাড়া কোনো উপায় নাই।
আমরা কি ভুঁইফোঁড়?
প্রতিবাদ করতে পারবো না
প্রতিপক্ষ আদর্শকে বলতে পারবো না
এ আদর্শ পঁচা, অবৈজ্ঞানিক, ধার করা।
তবে হয়ে উঠি ভয়ংকর রাষ্ট্রদ্রোহী।
কোথায় দ্রোহ ?
ওরা আমাদের ভাষা কেড়ে নিয়ে
কথা কেড়ে নিয়ে
খাবার কেড়ে নিয়ে
প্রতিবাদ করতে দিচ্ছে না।
তবে ওরা কারা ?
আমরা কথা বলতে গেলে
অনুমতি নিতে হবে আমাদের কর্মচারীর,
যারা আমাদের ট্যাক্সের টাকায়
মাথা থেকে পায়ে নূয়ে পরা ঘামে
অর্জিত টাকায় তাদের স্ত্রী সন্তানের আহার জোগায়।
আমরা কি পরবাসী ?
পিঠ দেয়ালে ঠেকে গেছে
সামনে এগুবার কোনো পথ নাই।
আমাদের জাগতে হবে জাগাতে হবে
এই অনাচারের বিরুদ্ধে।
মাঠ ঘাঠ সব প্রকম্পিত করতে হবে
ওদের হাড় গোড়ে কাঁপন ধরাতে
আকাশ বাতাস, চাঁদ সুরুজ সব
সাক্ষী রেখে সামনে যেতে হবে প্রতিটি পথে।
এসো এক শপথে মিলিত হই।
আমরা ভুঁইফোঁড় কিবা পরবাসী নই।
প্রতিবাদ করবো। অন্যায়ের প্রতিরোধে
মাঠ- ঘাট সরব করতে হবে এখনই।
যারা ক্ষমতার কার্নিশে বসে
আমাদের ভাবছে খাদের কিনারে,
যারা ভাবছে আমরা পঁচা শামুক।
ওরা কি জানে ?
পঁচা শামুক কাটলে শুকোয় না সে ঘা।
আমরা ভুঁইফোঁড় নই
জানান দিতে হবে।
এটা আমাদেরও মা মাটি জন্মভুমি
ভুঁইফোঁড় নই আমরা।
ওরা কেড়ে নিয়েছে আমার মোস্তাক, মোজাক্কিরসহ
অবনিত কলম যোদ্ধাকে।
ওরা নরপিশাচ
ওরা ভীতু কলমের কালিতে, কবির কবিতায়,
নাট্যকারের নাটকে, গল্পাকারের গল্পে, কার্টনিস্টের কার্টুনে,
ওরা খুবলে খেতে চায় ইতিহাস।