“আফরিনা নাজনীন মিলি-এর লেখা  
ধর্ম বাঁচে ভালবাসায়—কবিতার বিভিন্ন
কবির মন্তব্য থেকে এই কবিতার উৎস” ।


  কবির আত্মপ্রকাশ


ছন্দের তালে মন্দের গালে,
চটকালেন কবি আপন খেয়ালে।
ধর্মের নামে অপকর্ম মেনে নেয়া যায় না,
রং-বেরঙের তুলিতে এঁকে বুঝাইব কি করে,
অশিক্ষিত হয়ে, শিক্ষিত ভাবে সমাজে চলা যায় না,
পশুর মতো অসুরগুলোর কান মলে দিই আয়না সবাই আয়না।


"সবার উপর মানুষ সত্য তাহার উপর নাই--।"
দেশে দেশে এটাই সংগ্রাম, সংঘর্ষ করতে চাই,
মানবতা হোক মানুষের পারস্পরিক স্বাধীন নীতি
সক্ষম করবো সবাই, ধর্ম নিয়ে ছয় নয় খেলা করে,
ছোটোবড়ো রাজনীতিবিদদের,ভন্ডদেশপ্রেমিকদের,
অসুরদের, পিন্ডি চটকানো সরকারের কাছে চিঠি ।

মানুষকে অমানুষ করে তোলে, তার লোভ লালসা স্বার্থপরতায়
নিজেকে ক্ষমতার শীর্ষে তোলার জন্য চেহারার কত রং বদলায়
কেউ কেউ ধর্মকে ব্যবহার করে, কেউ একে অপর কে মেরে
কেউ মানুষের দুর্বল আবেগকে প্রতারিত করে, ছলনার বলে
কেউ ভন্ডদেশপ্রেমিক সাজে, আবার কেউ ভন্ড মানবসেবক সাজে,
বকধার্মিক আর ভন্ড সমাজসেবক সবার ব্যাপারে সজাগ থাকতে হবে।


ভাল লাগা না লাগা আপনার মানসিকতা এ বিষয়ের উপর স্বাধীন।
প্রবুদ্ধ কবির কলমের কালিতে উজ্জ্বল জ্যোতির সাথে বুঝাইব চিরদিন!
অতি সততা সহ সাহসের পরিচয় ! এমত অহম বিচারে মুগ্ধ !
চলতে চলতে সব বাধা পেরিয়ে রক্ত ঝরিয়ে এই দেশকে করে তুলব মুক্ত
সম্পূর্ণ সত্য বাণী। ধর্ম, জীবে আপসে প্রেম ধারণ করেই আগে বাড়ব,
ঘৃণা নয়!! সুন্দর আত্মপ্রকাশ করে মুগ্ধ ভাবে একে অপরকে ভালো বাসব ।