দাদু বাড়ির ঈদে খুকু
আসদউজ্জামান খান
================
খুকু ঢাকা থাকে বাবা মায়ের সাথে,তাঁর দাদু বাড়ি বরিশালের ঝালকাঠিতে।সে তৃতীয় শ্রেণিতে পড়ে,ইশকুল বন্ধ হলে মায়ের সাথে দাদু বাড়ি যাবে আর বাবা যাবে ঈদের দুই-তিনদিন আগে অফিস বন্ধ হলে। এবার ওরা বাড়ি গিয়ে ঈদ করবে তাই খুকুর মা আগে থেকে ঈদের কেনাকাটা শুর করছে।খুকু স্কুল বন্ধ হলেই যাবে, আগে না গেলে পরে যেতে কষ্ট হবে,ঈদের সময় বাড়ি যেতে অনেক ভিড় হয়!খুকুর জন্মের পর তাঁরা বাড়ি গিয়ে ঈদ করেনি।খুকু তাই আনন্দে আত্মহারা!মায়ের কাছে শোনছে ঈদে সবাই গ্রামে যায় অনেক মজা হয়, সকলের সাথে দেখা হয়।
খুকু তাঁর দাদুকে বলছে সে বাড়ি গিয়ে হাস-মুড়গি, ছাগল নিয়ে খেলাকরবে আর গরু দূর থেকে দেখবে কেননা গরুর বড়ো শিং আছে, তা দিয়ে মানুষদের তাড়া দেয় তাই গরুর কাছে যেতে ভয় করে খুকু।দাদিকে বলছে, অনেক ধরনের পিঠা বানাতে হবে। দাদি জিজ্ঞাস করে, তুমি পিঠা খাবে? বলে না তোমার সাথে আমি পিঠা বানাবো! মা পিঠা বানাতে পারে না তাকে আমি পিঠা বানিয়ে খাওয়াব! সে কথা নিয়ে সবাই হাসে।খুকু আরো বলে, আমার জন্য মাটির পুতুল, হাড়ি, কলসি,চুলা ইত্যাদি বানিয়ে রেখো আমি ওগুলো ঢাকায় নিয়ে আসব।ছোট কাকাকে বলবে আমার জন্য গ্রামের মাছ ধরে রাখতে,আমি শুধু মাছ দিয় ভাত খাব। কেনা মাছ হলে কিন্তু খাবনা!কেনা মাছ ভালো লাগেনা তা আমি খাই না।
খুকু প্রতিদিন স্কুলে যায়, আর ভাবে কবে বন্ধ দিবে!বড় স্যারকে গিয়ে বলে,কবে স্কুল ছুটি হবে?স্যার বলে কেনো খুকু? যানেন না স্যার!আমরা এবার বাড়ি গিয়ে ঈদ করব,আমাকে কিন্তু অনেক দিন ছুটি দিতে হবে স্যার! স্যার বলে তাই?ঠিক আছে অনেক দিন ছুটি দিব তোমাকে।খুকুকে সব স্যার, ম্যাডামরা ভালোবাসে,খুকু সব সময় ক্লাসের প্রথম হয়,পড়ালেখায় সে অনেক ভাল।


লেখা-২৮-০৫-২০১৮
প্রকাশ -০৯-০৬-২০১৮(দৈনিক করতোয়া পত্রাকায়)