মোবাইলের ডাটা অন করতে একটি আচমকা সংবাদ দেখে চমকে উঠলাম। মনে মনে ভাবলাম এই সুযোগ কোনোমতে হাতছাড়া করা যাবেনা। অনেকেই তো এরকম কোটি টাকার পুরস্কার জিতেছে। আমার ভাগ্যে যদি থাকে তাহলে আমিও কোটি টাকা অনায়াসে জিততে পারি। কেন-ই-বা পারবো না। আজ পর্যন্ত যতোটা পরীক্ষায় অংশগ্রহণ করেছি সবকটা পরীক্ষায় পাশ করেছি। পরাজয় আমার অভিধানে নেই। আরও একটি বিষয় আপনাদের সাথে শেয়ার করা উচিত।


একজন মৌলবি সাহেব আমাকে দেখে বলেছিলেন 'বাবা তোমার ভাগ্য আল্লার রহমতে অনেক ভালো। শত একজনের এরকম কপাল হয়।'
আমি উনাকে অবাক হয়ে জিজ্ঞেস করলাম
'কেন? আপনি এমন কী দেখলেন?'
'না বাবা সবকথা বলতে হয়না'
'আমাকে বলেন। আমি কাউকে বলবো না।'
'গোপন বিষয় গোপনই থাক। তবে তুমি একদিন অনেক বড় হবে। অনেক টাকার মালিক হবে।'
মৌলবি সাহেবের কথা বিশ্বাস হলো না। বিশ্বাস হবার কথাও নয়। তবে বলাতো যায়না। উনার কথা সত্যিও হতে পারে। যাইহোক।


আমি পুরস্কার জিতার জন্য অনেক চিন্তা-ভাবনার পর প্রশ্নের উওর দিলাম। আমি কী প্রশ্নের সঠিক উওর দিতে পেরেছি? নাকি উওর ভুল হয়েছে? একটু পর জানানো হলো আমার উওর একদম সঠিক হয়েছে। আমি অনেক অনেক খুশি হলাম। খুশি হবারই কথা। এখন পুরস্কার! পুরস্কার!  


অনেকক্ষণ পর আমি জিজ্ঞেস করলাম 'আমার পুরস্কার। আমি কী পুরস্কার পাবনা।'
'অবশ্যই পাবেন।'
'আমার পুরস্কারটা দেন। আমি আর অপেক্ষা করতে পারছিনা।'
'স্যার আপনি এতো অস্থির হচ্ছেন কেন?'
'না মানে পুরস্কারটা তাড়াতাড়ি দিলে ভালো হয়। ঈদের কেনাকাটা করতে হবে। আইফোন কিনতে হবে।'
'আপনি এতো অস্থির হবেন না, স্যার।'
'কেন? কেন অস্থির হবোনা? আমি তো প্রশ্নের সঠিক উওর দিয়েছি।'
'স্যার আপনাকে ধন্যবাদ।'
'মানে! মানে বুঝলাম না। ধন্যবাদ কিসের জন্য দিচ্ছেন।'
'এটা আপনার পুরস্কার।'
'কী? আমার সাথে ফাজলামি করা হচ্ছে? এটা কী কোনো পুরস্কার হলো। না, লাগবেনা। আমার পুরস্কার-টুরস্কারের দরকার নেই।'
'স্যার রাগ করবেন না। আপনি বুঝার চেষ্টা করেন। ধন্যবাদ শব্দটা কোটি টাকার পুরস্কারের চাইতে দামি। এই কথাটা আপনিই তো আমাকে বাংলা ক্লাস করানোর   সময় বললেন। মনে পড়ে।'
'তুমি কে? এখানে ক্লাস কোথায় থেকে এলো! কিছুই মাথায় ঢুকছে না। আমি মনে হয় টাকার নেশায় পাগল হয়ে গেছি। এসব তোমাকে বলছি কেনো?  আচ্ছা সত্যি করে বলোতো তুমি কে?  আমার সাথে ফাজলামি করছ। '
'স্যার আমি আপনার Student। আপনার lazy Student।'
'আরে বাবা নামটা তো বলবে। Student! Student!Student দ্বারা তো ছাত্র এবং ছাত্রী উভয়কেই বুঝায়। আমার হাজার হাজার ছাত্রছাত্রী। তোমার মতো তো ফাজিল কোনো ছাত্র বা ছাত্রী আমার নেই। ফাজিল। একদম ফাজিল।'
'স্যার নামটা তো বলা যাবে না। আমি আপনার lazy student।5G Student। বুঝলে বুঝেন, না বুঝলে নাই।'


এই lazy student যেই হোক। আমার পরিচিত কিংবা অপরিচিত হোক। সেটা মূলকথা নয়। কোনো সময় কারো কাছ থেকে বিনিময় চাইতে নেই। পুরস্কার চাইতে নেই। বিনিময়ের আশায় যে কোনো কাজ মানুষকে দিনশেষে আশাহত করে। ধন্যবাদের চাইতে দামী পুরস্কার সত্যিই কিছুই হতে পারে না। এই কথাটির সত্যতা নিশ্চিত করতে বাস্তব জীবনে পরীক্ষা করে দেখুন।