লেখা পড়া, লেখা পড়া
         কেউ বলে কষ্ট
         পড়ার মত পড়তে পারলে
         লোকে করে গর্ব।


         দুষ্টমিতে মেতে আছে
         কত ছেলে মেয়ে
         ঘুরা ফেরা ভাল লাগে
         এ তাদের কর্ম।


         কেউ আবার বলে থাকে
         বন্ধু তাদের বই
         জীবন তাদের চলে যায়
         আনন্দ আর হৈ।