এ জীবন তো এমন হওয়ার কথা ছিল না -
কচি ঘাসের মতন সবুজ শৈশবে
সুবর্ণ কঙ্কণ পরা মমতাময়ী নারীর
শিশিরকণার মত রূপালি হাসিতে
যে জীবন খুঁজে পেতে চেয়েছিল
ভালোবাসার সোনালি স্পর্শ;
যে জীবন কৈশরের জলন্ত আগুনে
বার বার দগ্ধ হয়েও হৃদয়-পিণ্ঞ্জরে
এঁকেছিল স্বর্গ রচনার স্বপ্ন;
যে জীবন ভালোবাসার সবুজ আলোয়
উদ্ভাসিত যৌবনকে দেখার জন্য
প্রতিক্ষায় ছিল বিশটি বছর।


সে জীবন আজ আঁধারের বুকে ভেসে চলা
জোনাকির মত মিটিমিটি আলো দিয়ে ভেসে যাচ্ছে
ঠিকানাবিহীন পথে ...
মমতাময়ী নারীর সেই রূপালি হাসি,
সেই স্বর্গ রচনার স্বপ্ন, সেই উদ্ভাসিত যৌবন-
হারিয়ে গেছে রহস্যময় আঁধারের গর্ভে ।
শুধু রয়ে গেছে এক অভিভূত উপলব্ধি -
এ জীবন তো এমন হওয়ার কথা ছিল না ।