তোমরা নিশ্চয়ই ভুলে যাও নি
একাত্তরের সেই কালো রাত্রির কথা -
ক্ষুধার্ত নেকড়ের মত ওরা ঝাঁপিয়ে পড়েছিল
সাড়ে সাত কোটি নিরীহ বাঙালির উপর,
বাঁকা বাঁকা সুতীক্ষ্ন নখের আঁচড়ে মুহূর্তেই
ছিরে ফেলল বাংলা-মায়ের বুক...
আজো নির্ঝরের মত সে বুক দিয়ে রক্ত বেরোচ্ছো,
আজো বীরবেশে ঘুরে বেড়ায়
ওইসব ঘাতকেরা ।


হায়রে দুর্ভাগা দেশ, তোর বুক হতে
আর কত টন রক্ত চুষে নিলে তোর ঘুম ভাঙবে,
আর কতকাল লালন করে যাবি
এই নরপশুগুলোকে ।