ওগো মুক্তিসেনা, যে স্বাধীনতার জন্য
তোমার বুকের তাজা রক্তে লাল হয়েছিল
এই সবুজ-শ্যামল বঙ্গভূমি;
যে স্বাধীনতার জন্য তোমার বোনের
হিরকতুল্য সতীত্ব লুণ্ঠিত হয়েছিল
হিংস্র হানাদার পশুদের হাতে;
যে স্বাধীনতার জন্য তোমার বৃদ্ধ বাবার
কঙ্কালপ্রায় উলঙ্গ লাশ ডাস্টবিনে পড়েছিল -
দুটি ক্ষুধার্ত কুকুর পেটের জ্বালায়
হাড়গুলিও পর্যন্ত বাকী রাখে নি;
যে স্বাধীনতার জন্য তোমার মা
স্বজনহারানোর বেদনা সইতে না পেরে
উন্মাদিনী হয়ে উনিশ বছর ঘুরেছিল পথে পথে -
অতঃপর মিশে গেছে মাটির সাথে ।


সে কাঙ্ক্ষিত স্বাধীনতার নবসূর্য
বাংলার আকাশে উদিত হয়েও
কালো মেঘে ঢেকে গেছে আজ;
আমরা ষোল কোটি বাঙালি বন্দি হয়ে আছি
পরাধীনতার কারাগারে ।


ওগো মুক্তিসেনা, আমাদের তুমি ক্ষমা করে দাও -
তোমার বুকের রক্ত, বোনের সতীত্ব,
বাবার উলঙ্গ লাশ, মায়ের
আর্তনাদের বিনিময়ে অর্জিত স্বাধীনতা
আমরা বিকিয়ে দিয়েছি সেই পুরোনো হিংস্র শাষকের হাতে।
ক্ষমা করে দাও মুক্তিসেনা, ক্ষমা করে দাও ।