হানাদার বাহিনীর অত্যাচার -অবিচার
সহ্য কি করা যায় ?
দামাল ছেলেরা তাদের বিরুদ্ধে রুখে দারায়
শত কষ্ট সহ্য করে
হাসি মুখে দিয়েছে প্রান ,
হার মানেনি শত্রুর কাছে
রেখেছে বাংলার মান ।


বাংলার বুকে খুঁজে পেয়েছে তারা
মায়ের স্নেহ ভালোবাসা
বাংলার বুকে জন্ম নিয়ে
বেচে নিয়েছিল বাংলা ভাষা ।


মায়ের ভাষা মায়ের মান
তাদের অমূল্য সম্পদ
প্রান দিবে তো মান দিবেনা
আসুক শত বড়ই বিপদ ।


বুকের তাজা রক্ত দিয়ে
বাচিয়ে রেখেছে মায়ের সম্মান
মায়ের কোলেই ঘুমিয়ে পড়েছে
খেলতে খেলতে  তারা হয়রান ,
মা ঘুম পারিয়ে রেখেছে তাদের
পরম যত্নে আচলের তলে ,
শান্তিতে ঘুমিয়ে পড়েছে তারা
এমন শান্তি কোথাও কি মেলে ?
বাংঙালা মায়ের আচলের তলে
লুকানো আছে গভীর মমতা ,
এই মায়ের ছেলেদের আছে সত্‍ সাহস আর সততা ।