একদিন আগে "আলোচনা সভায়" প্রকাশিত "আজিজ আহমেদ (কবি) এর মন্তব্যে মন্তব্য" http://www.bangla-kobita.com/amaarkobita1/post20150630052237/ লেখাটি পড়ে, আমার মনে হয়েছে সত্যি তো অনেক ভাল ভাল কবিতা কেউ পড়ছে না।
ঐ অলোচনায় অনিরুদ্ধ বুলবুল এর মন্তব্য পড়ে "অনিরুদ্ধ বুলবুল এর কবিতার বিপণন" http://www.bangla-kobita.com/oniruddho/post20150526113339/ লেখাটি পড়ি, আর মনে হয় এর সমাধান কি হতে পারে!


"কবিতার আসরে" কবিতাসমূহকে মূল্যায়ন করা হচ্ছে সেটাতে থাকা মন্তব্যের সংখ্যা দিয়ে। তাই প্রথমেই এডমিনিস্ট্রেটরের কাছে আবেদন থাকবে আসরের তালিকা থেকে মন্তব্য কলামটি অপসারণের জন্যে (কবিতা খুললে মন্তব্যের সংখ্যা তো দেখা যাবেই)।


সমস্যাটি সমাধানে এবং bangla-kobita.com কে অপেক্ষাকৃত সুন্দর করতে এইমুহূর্তে আমার মাথায় আসা চিন্তা/পরামর্শ সমূহ:


পরিচালনার সুবিধার্থে-
  * আমার মনে হয় সাইট পরিচালনায় আরও কিছু এডমিন বা সাব-এডমিন থাকলে ভাল হয়। বিষয়টা এভাবে করা যেতে পারে- সাইটে থাকা পুরাতন ব্যবহারকারীদের মধ্য থেকে বিশ্বস্ত ও উপযুক্তদের(যারা সাইট পরিচালনা সম্পর্কে জানে বা জানতে আগ্রহী) নির্বাচন। এই সাব-এডমিনদের নূন্যতম ক্ষমতা থাকবে- কারো লেখা, কবিতা বা পোস্ট এডিট(বানান), ডিলিট(স্প্যাম) অথবা প্রতিস্থাপন(ভুল জায়গা) করা। তাদের প্রধান কর্তব্য হবে- সাইটের বিভিন্ন লেখা, কবিতা এবং পোস্ট নিরীক্ষাকরণ। এর ফলে সাইটের পরিবেশ আরো সুন্দর হবে। কমপক্ষে ৫/৬জন সাব-এডমিন থাকা উচিত।
  * কবিদের একে অপরকে PM(personal massaging) বা ব্যক্তিগত মন্তব্যের একটি সুবিধা থাকলে ভাল হয়।
  * অভ্র কীবোর্ডের spell checking এর ফাংশনটা কোনভাবে কি সাইটে সংযুক্ত করা যায় না?


প্রদর্শনীর সুবিধার্থে-
  * আসরে প্রতিদিন মাত্র একটি কবিতা প্রকাশ করার সীমাবদ্ধতা আমার কাছে ভাল লাগে নি। কারণ অনেক সৌখিন কবিরই কবিতার খাতায় হয়তবা আরো কিছু কবিতা রয়েছে, যা আগামীকাল বা ভবিষ্যতে লগইন করে পোস্ট করার সুযোগ নাও হতে পারে। এর থেকে সাইটের মেন্যুবারে থাকা "কবিতার আসর"কে শুধু লিঙ্ক না রেখে একটি মেন্যু বানিয়ে, সাব-মেন্যু হবে "আজকের কবিতা" এবং "আবৃত্তি করুন"।
        >"আজকের কবিতা" হবে বর্তমান "কবিতার আসর" পেইজটির মত। কিন্তু "দিনে এক কবিতা" নিয়মটি পরিবর্তন করলে, পেইজটিতে একজন কবির শুধু একটি(সর্বশেষ পোস্ট করা) কবিতা থাকবে।
        >"আবৃত্তি করুন" বলতে আমি shout out বুঝাচ্ছি। shout out এর ভাবানুবাদ অন্য কিছু ভাল পেলে তাই ব্যবহার করতে পারেন। এ পেইজটিতে এমন কবিতার তালিকা থাকবে যা কবিরা ভাল বা অন্যেরও পড়া উচিত এমন মনে করেন। shout outএর জন্য যেকোনো কবি সপ্তাহে মাত্র একটি কবিতার (যা তার নিজের বা অপরের হতে পারে) লিঙ্ক দেবেন। একটা কবিতাতে একাধিক কবি shout out করলে তার সংখ্যা একটি কলামে প্রদর্শন করবে।
  * কবিতা সমূহের মূল্যায়ন(রেটিং) এবং বিষয়/ধরনের জন্য অপশন থাকা উচিত। কবিতার তালিকায় সেই ধরন আর মূল্যায়ন(পাশে ব্রাকেটে ভোটার সংখ্যা থাকবে) দেয়া থাকলে ভাল হয়। বিষয়/ধরন উল্লেখ থাকা উচিত কারণ সবার সব সময় সব ধরনের কবিতা পড়ার মানসিকতা থাকে না।
  * কবির নিজের পাতায় তার facebook, googleplus, twitter, instagram ইত্যাদি একাউন্টের তথ্য এবং বহির্যোগাযোগের জন্য বিভিন্ন মেইল একাউন্ট শুধুমাত্র সদস্যদের প্রদর্শনের জন্য অপশন থাকা উচিত।
  * ফ্ল্যাশ বেইস্‌ একটি ফ্রী চ্যাট ক্লায়েন্ট সাইটে যোগ করা উচিত, যদিও আমি নিশ্চিত নই সেগুলো ইউনিকোড সমর্থন করে কি না। আড্ডার পাতাটি "এখনও লোড হচ্ছে..." দেখায়, আর ফ্ল্যাশের চ্যাট ক্লায়েন্ট গুলো প্রত্যেক পেইজেই সাইড প্যানেলে থাকতে পারে।
  * স্বাভাবিক ভাবে সাইটের প্রিভিউ তিন কলামের হওয়ার কারণে যেকোন লেখা,কবিতা বা পোস্টের পাশে অল্প জায়গা থাকে, ফলে লেখা দীর্ঘ হলে দেখতে অসুবিধা হয়। দুই কলামের প্রিভিউ কিংবা at least তিন কলামের মাঝ খানের কলামটা লেখা,কবিতা বা পোস্টের কলাম রাখলে ভাল হয়।


অন্যান্য কবিরও এরকম চিন্তা এ আলোচনায় বলার জন্য আহ্বান রইল।
আর এ আলোচনার প্রতি এডমিনের দৃষ্টি আকর্ষণ করছি।