প্রথম পৃথিবীর আলো দেখিয়েছে যে মা,
তারই সাথে চলার পথ শুরু৷
মায়ের কথা বলব কী আর বল?
মা ই আমার প্রথম শিক্ষাগুরু৷৷


মায়ের কাছে পাচ্ছি অনেক আদর,
রাজকুমারের গল্পবলার দিন৷
তোমার সাথে লুকোচুরির খেলা-
তুমি আমার দুষ্টু-মিষ্টি ঋণ৷৷


তোমার চোখেই প্রথম দেখি আশা,
নিজের প্রতি অনেক নতুন ভাষা৷
তুমিই তো শেখাও আমায় বাঁচা,
ছোট্টমোনের অনেক ভালোবাসা৷৷


এখনো আমি তোমায় ভালোবাসি,
তোমায় নিয়ে খুঁজছি নতুন খেলা৷
দিয়েছিলাম তোমায় কিছু কথা,
রাখতে চাইছি আজও বারেবার৷৷


আমি কিন্তু তোমায় ভালোবাসি,
চেষ্টা করি স্বপ্নপূরণের৷
কিন্তু আমার দুহাত বাঁধা আজ;
স্বপ্নপূরণ সাতসমুদ্রপার৷৷


তোমায় দিতে চাইছি ভালোবাসা,
দিচ্ছি কেবল কাঁটায় ভরা ফুল৷
নিয়ো তুমি একটু ক্ষমা করে,
আমার অনেক ছোট্ট ভুল৷৷


সবশেষেতে আবার বলি আমি,
বন্ধু তুমি আমার চিরসাথি৷
তোমায় আমি বড্ড ভালোবাসি৷৷


তোমার আশীশ্ চাই যে বারেবার,
মাথার ওপর রেখো তোমার হাত৷৷
তোমার মাঝেই আমার তরী বাওয়া,
উজান স্রোতে কেবল ভেসে যাওয়া৷৷


স্বর্গ কোথায়,নরক কোথায়,
জানিনা আমি আর৷
তুমিই আমার জন্মদাত্রী,
এটাই পুরস্কার৷৷