ঋতু তোমায় দেখতে ইচ্ছে করে,
যদিও আজ ঋতুহীন পৃথিবী-
তবুও,
তবুও-
একবার জানতে ইচ্ছে করে তোমায় ৷৷


অনেক সিনেমা দেখেছি তোমার,
মুগ্ধচোখে তাকিয়ে থেকেছি ৷
তাই আজ যখন তুমি নেই,
তোমায় হীরের আংটি করে পড়তে ইচ্ছে করে ৷৷


তোমরা বলবে এযে দুঃসাহস ;
আমি বলব,এ দুঃসাহস নয়
এ আমার অন্তরের পূজা ৷৷


তোমার সাথে চোখের বালি পাতাব,
চিত্রাঙ্গদা সেজে তোমার মন ভোলাব ৷
তোমার দোসর হব,
বাড়িওয়ালী সেজে তোমার সাথে গপ্প করব ৷৷


তুমি আমায় চিনবে না-
সাধারণ মেয়ে কত আসে যায়,
তবু ও ইচ্ছে করে ৷৷
বড়ো বেয়াড়া ইচ্ছে,
নাই বা হলো এ জন্মে
পরজন্মে যেন তোমায় পাই সখা রূপে ৷৷


সত্যান্বেষীর  কাজটা অপূর্ন রইল,
তবুও হাল ছেড়োনা সখা ৷
কাজটা পূর্ন কোরো,
অতিন্দ্রিয়ের জগতে ৷৷


আবহমান কাল থেকে
রঙিন পর্দায় তোমায় দেখছি ৷
কিন্তু এভাবে নয়,
একটু অন্যভাবে
তোমায় বুঝতে ইচ্ছে করে ৷৷


তাই আজ একবার তোমায় দেখতে ইচ্ছে করে-
তোমায় নতুন করে জানতে ইচ্ছে করে,
দূরদর্শনের সমালোচনায় নয়;
চিত্রপরিচালক রূপে নয়,
অভিনেতা হিসেবে নয় ৷৷
একজন সখা রূপে তোমায় পেতে ইচ্ছে করে,
ঋতু একবার দেখতে ইচ্ছে করে-
একবার জানতে ইচ্ছে করে তোমায় ৷৷