একবার চলে যেতে ইচ্ছে করে,
আমার সংসার,স্বামী,আত্মীয়-পরিজন সবাইকে ছেড়ে ৷
হয়ত কষ্ট হবে,দুঃখ পাবে খুব-
তবুও চলে যেতে ইচ্ছে করে ৷৷


এই অবজ্ঞা আর ভালোলাগে না,
সারাটা জীবন তো এভাবেই কেটে গেল,
দরজার কোণে রাখা ডাষ্টবিনের মতো ৷৷


এবার শিলং যাব,
পাহাড়ের হারিয়ে যাওয়া বাঁকে বাঁকে
যদি একবার নিজেকে খুঁজে পাই -


একবার ফিরে পেতে ইচ্ছে করে,
গলায় সুর না থাকলেও
কবিতা বলতে ইচ্ছে করে ৷৷


একবার নিজেকে ফিরে পেতে ইচ্ছে হয়
কোনো স্ত্রী হিসেবে নয়,
কারুর মা নয়,
একজন নারী রূপে নিজেকে দেখতে ইচ্ছে করে ৷৷


একবার আগের জীবনে ফিরে যেতে ইচ্ছে করে
কোনো ঘোমটা ঢাকা গৃহবধূ নয়,
কারুর মা নয়
স্কুলের সেই মঞ্চটায় আবার অভিনয় করতে ইচ্ছে করে
প্রার্থনার সারিতে গলা মিলিয়ে গান গাইতে ইচ্ছে করে


একবার ফিরে পেতে ইচ্ছে করে,
একবার ফিরে পেতে ইচ্ছে করে,
আমার সেই হারিয়ে যাওয়া আমিকে ৷৷