কল্পনা আর মনে আসেনা,
বাস্তবে চোখ পোড়ে ৷
এমনি করেই তোমরা আমায়
যাবে একদিন ভুলে ৷৷


মনের কথা বলছি যখন,
খোলসা করেই বলি ৷
আমার মনের কোনোখানে নেই,
একটুও রং-তুলি ৷৷


দেখছি এখন বাস্তবতা,
শুনছি হাহাকার ৷
আর্ত শিশু পাচ্ছে না তো
সময় মতন ভাত ৷৷


ছেলেবেলারর গল্প শোনা,
সুখের সেসব দিন ৷
হারিয়ে গেছে কোথায় যেন
সেই সে সবুজ ঋণ ৷৷


চা দোকানে থাকি এখন,
বাসন ধোয়ার কাজে ৷
মনের মধ্যে কেবল আমার
পড়ার কথাই বাজে ৷৷


চোখের জলে বালিস ভেজে,
নেই কোনো তার দাম ৷
স্কুলে যাওয়ার স্বপ্ন এখন,
সুদূর ব্রজধাম ৷৷


মনটা কষে শক্ত করে,
এঁটো বাসন মাজি ৷
এই কাজই এখন আমার
জীবন গড়ার পুঁজি ৷৷


কষ্টে দু-চোখ ভেজে,
হাসি থাকে মুখে ৷
বাবু বলেন মিষ্টভাষী,
এমনি থেকো সুখে ৷৷


কল্পনা আর মনে আসেনা,
বাস্তবে চোখ পোড়ে ৷
এমনি করেই তোমরা আমায়
যাবে একদিন ভুলে ৷৷