রাস্তার ছেলেটা খেলছে,
হাতে ব্যাট,সামনে বল
আর দু-চোখে অনেক স্বপ্ন-


টিভিতে এখন আই.পি.এল
তাই পড়াশোনা বন্ধ,
পাশের বাড়ির বউটারও সব কাজ সারা,
বসে দেখছে আই.পি.এল ৷৷


ক্রিকেটে বিভোর যখন
সারা বিশ্ব,
তখন হঠাৎই
এক নয়া মোর ৷৷


জেতা-হারা সব নাকি
আগেই ঠিক,
শুধু মানুষ ঠকানোর খেলায়
মেতে উঠছি আমরা ৷৷


তাই প্রশ্ন করতে ইচ্ছে হয়,
এইসব নামকরা ঠকবাজদের কাছে-
মানুষের আবেগ নিয়ে
এ কি প্রবঞ্চনা ?


বিশ্বের মানুষগুলো তো
বিশ্বাস করেছিল,
আশা রেখেছিল অনেক-
সেই আশা এভাবে ভেঙে দিতে
একটুও হাত কাঁপল না আপনাদের?


হিংসা-বিভেদ-লাঞ্চনা-যন্ত্রনার
উপশমকারী এই ক্রিকেটকেও
বিষিয়ে দিলেন আপনারা?


একটু ভাবুন তো
এইসব করে
কী ভালো হল আপনাদের,


অসন্মান-দূর্নাম-পুলিশের
তদন্ত সবই তো হল ৷
এবার ঘরের ছেলে ঘরে ফিরুন ৷৷


দুষ্টু চিন্তা না করে,
এবার মিষ্টি করে খেলুন তো,
চিন্তা নেই,
পাশে আছি,
পাশে থাকব আমরা-
কথা দিলাম ৷৷