ঘরের মধ্যে অন্ধকারে,
লাঞ্চিত এই কারাগারে-
পায়ে আমার শিকল বাঁধা,
দু-চোখ বেয়ে জলের ধারা ৷
বইছে দেখ আজ,
বাঁচাও মোরে আজ ৷৷

শুনতে কী পাও আমার এডাক?
বইতে প্রাণের ক্লান্ত এ ভার,
দুঃখ কেবল উঠছে বেড়ে-
প্রাণের ছুটি বদ্ধ ঘরে,
পারছি না তো আর
বাঁচাও মোরে আজ ৷৷


হেথায় যখন রূদ্ধদ্বারে,
মনটা আমার গুমরে মরে ৷
খুশি যখন কেঁদেই মরে-
কী লাভ বল আর?
তোমায় শুধু ডাকছি যে তাই,
বাঁচাও মোরে আজ ৷


সারাদিনের উপদেশে
প্রাণটা যখন যায়গো ভেসে
কোন সে অজানায় -
শাসন তখন আসে ছুটি,
জাপটে ধরে ডানার ঝুঁটি
ছড়িয়ে পড়ে লাজ ৷
তোমায় আমি ডাকছি প্রভু,
বাঁচাও তুমি আজ ৷৷