অনেক দিনে অনেক ক্ষণে,
তোমায় যেন পাচ্ছি মনে ৷
নেই কোনো লাজ আর ৷৷


আঁচল আমার যায় উড়ে যায়,
মনটা যে আজ কোন দিকে যায়-
দু-চোখ কারে খুঁজে বেড়ায়-


জানিনে আমি আজ ৷
তোমায় যেন পাচ্ছি মনে,
নেই কোনো লাজ আর ৷৷


কোন রাখালের গোঠের বাঁশি,
উতলা আজ করছে আঁখি ৷
পুকুর ধারে ছাতিম তলে,
রইনু বসে আজ ৷৷


ধীরে ধীরে ক্ষণে ক্ষণে,
কখন যেন অন্যমনে ৷
তোমায় আবার পাচ্ছি যেন,
নতুন করে আজ ৷৷


এমনি করে দাও গো দেখা-
ওগো আমার পরম সখা,
ঋনীই করো আজ ৷
সকল কিছু দিলাম তোমায়,
নেই কোনো তায় লাজ ৷৷