প্রশ্ন জাগে মনে
অন্তহীন মন অন্ধকারে ভিজে যায় ৷
কেউ তো ভালো নেই,
প্রশ্ন জাগে-


ভালো থাকার চাবিটা কোথায় যেন হারিয়ে গেছে-
এখন শুধু রক্ত
হানাহানি-মারামারিতে কষ্টে কাটে দিন ৷
নেই ভালোবাসা,আছে শুধু আশা
বেঁচে থাকার ৷


তবুও প্রশ্ন জাগে,
ভালো থাকা কাকে বলে?
কীভাবে ভালো থাকা যায়;
উত্তর নেই ৷


পথের পাশে যখন শিশু কাঁদে,
হঠাৎই ভিজে যায় চোখ-
এটাই কী  ভালোবাসা?
না রাতের বাহু-বন্ধনের মধ্যেই আসল প্রেম
বুঝতে পারিনা,
বুঝতে চাইনা ৷


নিরন্ন-শিশুর হাহাকার,ক্ষুধার্ত-মেয়ের কান্না,
ধর্ষিতা-যুবতীর আর্তনাদ,
এখন আর কাঁদায় না,
কেবল উথলে ওঠে বুক,
মুচড়ে ওঠে কষ্ট ৷


এখন আর বেঁচে থাকতে ইচ্ছে করে না
মন-বিহীন শরীর,মুখোশ-ঢাকা হাসি
রক্তমাখা সম্পর্ক টিকিয়ে রাখার সংগ্রাম ৷


এভাবেই তো বেঁচে থাকা
সবাইকে ভালোবাসা-
আর বুকের ভেতর এক অদ্ভূত বেদনা,
এই বুঝি আজকের ভালোবাসা,
এটাই তোমাদের ভালোবাসা ৷৷