কষ্ট হয়,চোখের জল মুছে ফেলি,
আবার হাসি,হাসতে ভালোবাসি ৷
দুঃখ-কষ্ট তো সব সয়ে গেছে,
এখন আর কাঁদি না-
চোখের জল শুকিয়ে গেছে ৷৷


ছোটো থেকেই সহ্য করছি,
বেশী বাড়ী থেকে বেরিয়ো না,
তাড়াতাড়ি হেঁটো না,জোরে হেসো না-
খালি না,না আর না
এমনকী কষ্ট হলেও কেঁদো না ৷৷


আমাকে হাসতে নেই,কাঁদতে নেই
দরজার সামনে দাঁড়াতে নেই-
একলা বাইরে যেতে নেই
এনকী স্বাধীনভাবে কথাও বলতে নেই ৷


অবাক,অবাক হই আমি-
অথচ আপনারাই নারী-স্বাধীনতার জন্য মিছিল করেন,
পুরুষ-নারী সমানাধিকারের লড়াই লড়েন,
আর মনে হলে বাড়ীর মেয়েদের
সোনার শিকলে বন্দি করে রাখেন ৷
ধিক্ আপনাদের ৷৷


স্বাধীনতার এত বছর পরেও আমরা বন্দী
এই মুখোশ-ঢাকা দেবতারূপি অসুরদের কাছে-
এখনও সময় আছে,নিজেদের বদলান,
আর তা না হলে যে কোনো দিন,
বোমা ফাটার মতো আমরা গর্জে উঠব ৷


তাই সাবধান করছি,
না না হুমকি নয়,
সাবধান করছি,নিজেদের বদলান-
কারণ-পৃথিবীতে আমাদেরও
বেঁচে থাকার অধিকার আছে ৷৷