সাহিত্য পাতায় নাম যার স্বরণীয়
পদ্য লেখায় পেয়েছে যে সাধুবাদ
আমার প্রিয় একজন গুরু সে
বাংলার কবি আল মাহমুদ।


কাব্য লেখায় ছিলো না তার মন
তবুও লিখেছেন তিনি কবিতা
সোনালি কাবিন দিয়ে ঝড় তুলেছেন
কিরণ দিয়েছে দূরের ঐ রবিটা।


ধর্ম ভক্তিতে ছিলো তার নিবেদিত মন
লেখক মানেও ছিলেন তিনি আদি
ধর্মীয় বোধের দিকে ঝুঁকে পড়ায় তিনি
হয়েছিলেন সবার চোখে মৌলবাদী।


এগারোই জুলাই উনিশ শ ছত্রিশে তার জন্ম
পনেরই ফেব্রুয়ারি উনিশের ফাগুনে তার মৃত্যু
দেহত্যাগ করিয়াও তিনি এখন সবার প্রিয়
বাচিঁয়াও ছিলেন তখন অনেকের শত্রু।


ভাষ্যমতে কবি এখনো অমর এক গুরু
লিখেছেন শ্রেষ্ঠ কাব্য রয়েছে সবাই ঋণী
আজকের দিনটি আমাদের কাছে স্বরণীয়
হারিয়েছি আমরা তাকে আজকের এই দিনে।