ফাগুন এলেই, তোমার কথা
বারবার মনে পড়ে যায়......


সেদিনটাও ছিল এমন মাতাল হাওয়া,
মন কেমন করা এক উদাসী মুহূর্তে
তুমি এলে আমার ঘরে সহসা,
তোমার পরনে ছিল লাল শাড়ী
কপালে ছিল লাল বড় টিপ,
চোখ ফেরানো সহজ ছিল না
ঝলসে যাচ্ছিল আমার সেই ছোট্ট ঘর
তোমার রূপের ছটায় ।


হেসে বললে , 'চলে এলাম তোমার কাছে
আর ফিরে যাবো না '...
ভীত সন্ত্রস্ত আমি , রাখবো কোথায় তোমায় ?
সদ্য যুবক আমি , কণামাত্র নেই পকেটে
তবুও ভালবেসেছি তোমায় ।
অভিমানী তুমি, বুঝলে না আমার অসহায়তা
দু চোখ ভরা জল নিয়ে ফিরে গেলে ।


বুঝি নি, ফেরার সব রাস্তা বন্ধ করেই এসেছিলে
কৃষ্ণচূড়া গাছের নীচে তোমায় শেষ দেখা দেখে এলাম
প্রকৃতিতে যেন আগুন লেগেছে
গোটা আকাশ লাল , মাটি লাল......