এই উদাসী ফাগুনের দীর্ঘশ্বাস আমায় ব্যথিত করে,
ফুল পাতা ঝরে যাওয়া শুকনো ডাল
যেন আমারই হাড় পাঁজর ;
আমি পারি না , সহ্য করতে পারি না এ শূন্যতা
তবুও বারবার ফাগুন ফিরে ফিরে আসে ।


সুরঞ্জনা, তোমারও কি এমন হয় ?
না না,  তোমার কেন হবে !
তুমি তো ভালোবাসো নি
তুমি যে ভালবাসতেই জানো না ,
তোমার উদগ্র কামনার আগুনে  বহু পতঙ্গ পুড়েছে
তাতে তোমার ভ্রূ যুগল এতটুকুও কুঞ্চিত হয় নি ।


তোমার দিনপঞ্জিতে বা নোট বুকে
কোথাও আমার নাম নেই
তবুও তো ভালবেসেছি সুরঞ্জনা ।
তোমার ঐ একটুকরো হাসি আমায় সাহসী করেছে ,
গাঢ় রঙের লিপস্টিক  রাঙানো ঠোঁটে
আমার ভালবাসার চিহ্ন কতবার এঁকেছি
কাজল কালো ঝলসানো চোখে কত স্বপ্ন দেখেছি
তুমি যে আমার সারা ঘরে...
বিছানা পর্দায় বালিশে তোষকে একাকার হয়ে আছো
তবুও তুমি বুঝলে না আমার ভালোবাসা ।


আজ বড় করুণা হয় সুরঞ্জনা ,
জানি না তুমি আজ কার ঘরণী
কোথায় তোমার নিবাস ?


আজ তোমায় মুক্তি দিলাম স্মৃতির পাতা থেকে
তুমি চলে যাও সুরঞ্জনা, চলে যাও
আর কখনও এসো না , কক্ষনো না ...