আমার শহর এখন গাঢ় ঘুমের কোলে
শুধু আমার চোখে ঘুম নেই তোমার কথা ভেবে ,
তুমি তো  জানো না  তোমার সাথে
আমার  সম্পর্ক  আজীবনের
অনেক সুখ দুঃখ জড়িয়ে আছে পরতে পরতে
তাই , তোমার কাছ ছাড়া হতে মন চায় না  ।


শত প্রলোভন অবহেলায় ফিরিয়ে দিয়েছি
শুধু তোমার কাছে থাকব বলে
জানি, তোমার অনেক দীনতা
হাজার হাজার মানুষ তোমার  নিন্দায় পঞ্চমুখ ,
ব্যঙ্গ বিদ্রূপে তোমায় বিদ্ধ করে অনেকেই
কিন্তু তুমি নির্বিকার ।


তোমার সারা শরীরে ক্ষতচিহ্ন
তবুও তোমার সাথেই থাকতে চাই আমরণ
তুমি ফিরিয়ে দিও না ,
জীবনের শেষ দিনটাতেও যেন তোমাকে কাছে পাই


তুমি যে আমার প্রিয় শহর
     কলকাতা…...