তোমার ঐ চড়া প্রসাধন
উগ্র আতরের গন্ধ
হলুদ শাড়ীর সাথে বেমানান জামা
মাথায় বাসি ফুলের মালা
তোমার ঐ শরীর
কোনোকিছুই আমাকে আকর্ষণ করে না
তবুও আসি,
ভালবাসার ঝড়ে বিপর্যস্ত পথিক আমি
খড়কুটো ধরে বাঁচার আশায়
প্রতিদিন আসি।


নেশায় টলমল
আলো আঁধারে নড়বড়ে সিঁড়ি দিয়ে উঠতে গিয়ে
প্রায় প্রতিদিনই নজরে পড়ে
দরজার পাশে গলির ধারে দাঁড়িয়ে থাকা সেই নতুন মেয়েটিকে
বেশীর ভাগ দিন ই খদ্দের পায় না,
"বাবু , আসুন না আজ আমার ঘরে
খুশি করে দেবো"...


মুখটা ভালো করে দেখবো বলে
নেশাচ্ছন্ন চোখ তুলে তাকাতেই
সহসা যেন বিদ্যুৎ চমক
সব নেশা মুহূর্তে কেটে গেলো ।


উদ্বাস্তু শিবির থেকে রাতের অন্ধকারে
হারিয়ে যাওয়া আমার সেই ছোট্ট বোনের মুখটা
অবিকল তার মুখে বসানো ......