আমার মনের জানালা দিয়ে আমি তোমায় দেখি  ,
ঘরের জানালা দিয়ে দূরের আকাশ দেখি,
কখনও কখনও তোমার মুখ আর দূরের আকাশ
মিলেমিশে এক হয়ে যায় ,
কখনও নদীর জলে তোমার  প্রতিবিম্ব ভাসে
কখনও বা  চাঁদ মুচকি হাসে;
এমন করে আমায় তুমি উতলা কেন করো ?
এই চাঁদ ফুল জ্যোৎস্না দিয়ে নীরব প্রেম তো চাই নি ;
চেয়েছি তোমার সাথে পায়ে পা মিলিয়ে চলতে
জীবন যুদ্ধে ক্ষতবিক্ষত আহত এক
লড়াকু  সেনার পাশে থাকতে  
যেখানে চাঁদ , ফুল , জ্যোৎস্নার মাঝে
ক্ষুধার ক্রন্দন  হারিয়ে  যাবে ,
অপরাধ না করেও পরিত্যক্ত এক শিশুর দুটি হাত
আমাদের শক্ত মুঠোয় ধরে
এক নতুন পৃথিবী গড়তে  চেয়েছি
কিন্তু তোমার  সময় বড় কম ছিল
তাই তোমায় নিয়ে আমার আর  
নতুন পৃথিবী গড়া হলো না ।।