শেষ কবে বলেছিলে সোহাগ ভরে
ভালবাসার কথা আপন দয়িতারে,
মনে পড়ে না তো !
জানি বলবে তুমি, "ধুস!
পঁচিশটি বসন্ত পার হয়েছে
আর কি থাকে ভালোবাসা
এখন যা আছে তা নিত্যকার অভ্যাস"।


শেষ কবে মনে করে এনেছিলে
এক মুঠো তাজা জুঁই ফুল
যার সুবাসে সন্ধ্যেটা হয়ত
হয়ে  উঠতো  মনোরম ;
কিংবা, দু হাতে জড়িয়ে ধরে
ভালোবাসার চিহ্ন হিসেবে
চুম্বন দিয়েছিলে প্রিয়ার অধরে !


অতীতের পাতায় চোখ রাখো...
আয়নায় সাঁটানো অথবা খাবার টেবিলে
সযতনে রেখে যাওয়া এক টুকরো চিরকুট
'আমি তোমাকে ভালবাসি'।
মনে পড়ে ?


লজ্জায় মাথা নীচু কোর না,  
তোমার জন্য আজও আছে
তার দু চোখে ভালোবাসা ;  
তুমি শুধু তাকিয়ে দেখতে ভুলে গেছো
প্রেমিকার চিবুকের সেই তিল
যা একদা তোমার বড় প্রিয় ছিল ।


আমার ভালোবাসার কবিতা পড়তে
আর ভালো লাগে না, তাই তো ?
তবুও লিখে চলি তোমার জন্য
আমার এই কবিতা পড়ার পর
যদি এতটুকু ভালোবাসা ফিরে আসে
তোমার কাছে ......