দীর্ঘ থেকে দীর্ঘতর হয়ে চলেছে জীবনটা
কৃষ্ণচূড়া আর পলাশের লাল রং দেখে দেখে
কোকিলের একটানা বিরহের সুর শুনতে শুনতে
মনে বা চোখে তো কোনো আনন্দ আর পাই না
তবে কী জীবন ক্লান্ত  হয়ে গেছে?  কী চাই তবে?
জীবনের এই ক্লান্তি মুছে আবার সবুজ করে তুলতে
তোমাকে আমার আজ বড় প্রয়োজন |
বৃষ্টির অঝোর ধারায় ভিজে  যে গাছগুলো সবুজ হয়ে উঠেছে
সেই সদ্যস্নাত সবুজ দেখব বলে  এক সময়
ময়দানের সেই রাস্তাটাকে রোজের চলার পথ করে নিয়েছিলাম
কিন্তু সে তো অতীত................
আজ আবার চাই সেই সতেজতা , সেই ভালও লাগা
সেই সবুজের উষ্ণ আলিঙ্গন
তাই তোমাকে আমার আজ বড় প্রয়োজন ||