মন বলে – উজান স্রোতে গা ভাসিয়ে কতদুর যাবে তুমি
তার চেয়ে স্রোতের মুখে  নাও ছেড়ে দাও
দিশেহারা না হয়ে ঠিক  দিশায় পৌঁছে যাবে
দেখবে শেষ প্রান্তে সেই ই আছে
যাকে তুমি চাও  ।
মন বলে --- পায়ে পা মিলিয়ে চললেই  কি পথ চলা হয়
পথ চলা সেটাই হয় যখন
দুজনার চলার পথ একটাই হয় ।
মন বলে ---ভালবাসি বললেই কি ভালোবাসা হয়
ভালোবাসতে গেলে আমার আমি থেকে বেরিয়ে
নিঃস্ব হতে হয় ,
সকল অহং ত্যাগ করে  ভালোবাসার
প্রতীক্ষায় থাকতে হয় ।
তাই মনকে প্রেমের বাদল ধারায় ভিজিয়ে নাও
সবুজ হয়ে ওঠো ,  আর,
নতুন কোনও  ভালোবাসার জন্য প্রতীক্ষা করো
দেখ তো , কে এল তোমার মনের দুয়ারে । ।