তুমি কি আমায় বুঝবে কখনও ;  বলো  একবার বলো ,
বুকের মাঝে যে অবিশ্রান্ত  কান্না ঝরতে থাকে
যে নিঃসীম শূন্যতা ; যা ঢেকে রাখতে অনর্গল কথা বলা, হেসে চলা
তবুও  কি তা  ঢাকা থাকে ?
মনের মাঝে এত অস্থিরতা ; এত কষ্ট পাওয়া ,  
এ কি শুধুই বিলাসিতা !
বলো একবার বলো  ;  তুমি কি তা বুঝবে কখনও ?


আমার এ দীর্ঘ জীবন সন্তাপে পুড়তে থাকে
সেখানে শান্তির বারিধারা কে এনে দেবে ?
যার জন্য এই অনন্ত প্রতীক্ষা  সে কি আসবে কখনও ?
কিন্তু কার জন্য এই প্রতীক্ষা , কেন এই আকুলতা, অস্থিরতা ?
খাঁ খাঁ  মরুভুমির মতন এই জীবনটাতে
কারো পদধ্বনি তো শোনা যায় না  
কেউ আসবে না ; জানি , কেউ আসবে না  |
তাই তো এই মনটাকে বলি শান্ত হও ,কঠিন হও,  সংযত হও  
বললেই কি আর মন মেনে নেয় !


কতবার-ই তো বলি , ভালোবাসার জন্য এ আকুলতা তোমায় মানায় না
তুমি বাঁচাতে পারো  কার প্রাণ ,
কিন্তু তুমি কারো প্রাণে বাঁচতে চেয়ো  না ; সেখানে ঠাঁই নেই ,
কারো গোপন  প্রাণে যদি বা আশ্রয় পাও
কিন্তু ভালোবাসা !   ভুলেও চেয়ো  না
ভালবাসা বড়  অসহায় ।