হয়তো বা,  বাসে বসে আছি পাশাপাশি
কিংবা ট্রামে মুখোমুখি
হয়তো ভিড়ের মাঝে পথও হেঁটেছি
একে অপরের দিকে তাকিয়েছিও বার কয়েক
কিন্তু চিনতে তো পারি নি ...


একসাথে প্রথম ভোর দেখা ,
কিংবা একটা সূর্যাস্ত  
প্রথম বৃষ্টিতে প্রথম চুম্বন
কোনটাই হয়নি...


ইথার তরঙ্গে ভেসে আসা কণ্ঠস্বর
অনেকটাই কাছাকাছি এনেছে
তবুও , মন খারপের দিনে
একটু হাতের ছোঁয়া ,
একটু উষ্ণতা পাবার আকুলতা...


কাছে যাওয়াটা সহজ ছিল না  
দূরে আছি তাই রাগ হয়
দুঃখ হয় , অভিমান হয়
আর হয় বলেই তো বুঝি  
ভালোবাসি ...
দূরে থেকেও ভালোবাসা যায় ।।