আমার জন্ম মুহূর্ত টা ঠিক কেমন ছিল
আজ আর তা জানার উপায় নেই
আমি তো আর বলতে পারবো না
মাগো, আমার জন্ম তোমাকে ঠিক কী দিয়েছিল; আনন্দ না দুঃখ?
জানি, কোনো মা এর সঠিক উত্তর দেবে না |
একজন নারী কতজন সন্তানের জন্ম দিয়ে আনন্দ পায়
কেউ কি তার সঠিক খবর রাখে ?
পুরুষ বোঝে - নারীর গর্ভ মানে সন্তান উত্পাদনের স্থল
তা নিয়ে এত কাব্য কিসের !
কিন্তু নারীরও  তো ক্লান্তি আসে জন্ম দিতে দিতে
সব সন্তানের জন্ম তাই আনন্দের হয় না
পুরুষের ভালবাসার কাছে নারীর নিজেকে নিবেদন ;
কখনো ইচ্ছেয় কখনো অনিচ্ছেয় গর্ভধারণ |
শুধু মূল্য দিতে হয় সেই সন্তান কে ;
যে জানতে পারে না তার জন্ম মুহুর্তটা ঠিক কি দিয়েছিল তার মা কে
আনন্দ না দুঃখ ?