অলস দুপুর, একটানা ঘুঘুর ডাক
বাতাসে মন আকুল করা ফুলের গন্ধ
এ সব ছাপিয়ে তোমার কথাই মনে পড়ে
তাই তো ঢাকে কাঠি পড়লে
মন বিষণ্ণতায় ভরে যায় ।


জানি না তুমি কেমন আছো ? কোথায় আছো  ?
তুমি কি আবার জন্ম নিয়েছো ?  
নতুন করে আবার কারও  'মা' হয়েছো ?  


আমার হাতের 'পরে যেদিন
তোমার মুক্তি ঘটেছিলো
সেদিন টাকে কেন আজও
ভুলতে পারলাম না , বলতে পারো ?


তোমার তো কোন কষ্ট হয় নি
আমায় ছেড়ে যেতে  
তবে আমার কেন কষ্ট হয়
তোমায় ভুলে যেতে ?
কিশোরী বেলার সেই কষ্ট,  মাগো  
আজও বুকে বয়ে বেড়াই ।


এ পৃথিবীর মানুষ আমায় কাঁদায় , বড় যন্ত্রণা দেয়
শুনেছি মায়ের চরণতলে নাকি স্বর্গ লুটায় !
মাগো , তবে দু হাত বাড়িয়ে আমায় কেন
নাওনা টেনে সেথায় ?