আরশিতে কতদিন মুখ দেখি না,
আরশির দিকে তাকাতে আজকাল
বড় ভয় করে;   এ কোন আমি !
আকণ্ঠ তৃষ্ণা এখন এক সমুদ্র চোখের জল
কেন এমন হল বলতে পারো ?


তুমি যে আমায় বড় সুখে রাখবে বলেছিলে
সে সুখ তো ধরা দিল না ,
সুখের আয়নায় আমার চিড় ধরেছে
সেখানে আমার প্রতিবিম্ব আর ভাসে না ।


এমন তো কথা ছিল না
একটু একটু করে পালটে যাচ্ছি আমি
তোমার চোখের তারায় ; আজকাল
রুপোলী জ্যোৎস্নার মায়াবী আলো
তোমার দু চোখে ভেসে বেড়ায় ।


তুমি ফিরবে , জানি তুমি ফিরবে,
জ্যোৎস্নার আলো ম্লান হয়ে এলে
গভীর অমানিশায় তুমি
আমার কাছে ফিরে আসবেই ।।