আজ আমার এক বন্ধুর অনুরোধে লিখতে এলাম, আমার সেই বন্ধু জানতে চেয়েছেন কবিতা কি বা কেন লিখি ? খুব জটিল প্রশ্ন কারণ এক কথায় সম্ভবত এর উত্তর হয় না । এক একজন মানুষের কাছে এর এক একটি আলাদা উত্তর আছে নিশ্চয় । বন্ধুরা যদি মনে করেন তবে আপনাদের মনের কথা আমার সাথে ভাগ করতে পারেন ।


তার আগে বলি আমার কাছে কবিতা কি এবং আমি কেন লিখি ?  আমি কবিতা পড়তে ভালবাসি । কবিতার প্রতি  আকর্ষণ জন্মেছিল অনেক ছোট থেকে। লিখতে শুরু করেছি এক অদ্ভুত ঘটনার মধ্যে দিয়ে, বিশ্বাসযোগ্য কতটা লাগবে আপনাদের কাছে জানি না

তবুও বলি ;  মাঝে মাঝেই স্বপ্নে দেখতাম খুব অনায়াসে কবিতা লিখছি কিন্তু ঘুম ভাঙলে তার কিছুই মনে করতে পারতাম না, মনটা খারাপ লাগত । এক রাত্রে ঘুম  ভেঙে গেল স্বপ্ন দেখে , আর কি অদ্ভুত ব্যাপার! আমার কবিতাটা মনে রয়েছে । পাছে ভুলে যাই তাই সেই রাত্রে উঠে আমি লিখলাম আমার প্রথম কবিতা । তাই  আমি সব সময় কবিতা লিখতে পারি না । তাই বলে যেন কেউ আবার ভেবে বসবেন না যে মিমি স্বপ্নাদেশে কবিতা লেখে , ব্যাপারটা তেমন নয় । আপানার বন্ধু বলেই মনের কথা বললাম।  


আমার কলম যখন খাতার পাতা স্পর্শ করে সেটা  ভালবাসা হয়ে ঝরে পড়ে । তাই কবিতা আমার ভালবাসা , আমার মনের গভীরের কথা । তাই আমি ছন্দ, তাল, মিল আরো নানান  নিয়ম জানি না যেগুলি কবিতাকে আরও সমৃদ্ধ করতে পারে ।


আমার কবিতা তাই অলঙ্কারহীন ।আমার ভালবাসার এই রূপ নিয়েই আমি ভাল থাকতে চাই । আর সেই রূপটাই আপনাদের সামনে নিয়ে আসি। এই হচ্ছে আমার কাছে কবিতা কি এবং কেন লিখি ।


গত ১০ মাস ধরে এই আসরে আমি ৭৪ টি কবিতা প্রকাশ করেছি । সে গুলো কতটা কবিতা হয়ে উঠতে পেরেছে আমি জানি না , সময় বলবে সে কথা । আমি ছন্দ মিলিয়ে লিখতে পারি না , সেটা আমার অক্ষমতা । ২/১ দিন চেষ্টা করেছি মাত্র । আসরের কোন এক কবি বললেন যে  “এইটা লেখা হইসে ভালো তবে এই অবতারে তুমারে মানাইতেসে না,এক্কেবারে মানাইসেনা না রে।তুমি কাহিনিই ভাল লেখ। চেষ্টা চলুক|” । আবার যখন কাহিনী লিখলাম তখন বললেন যে, “এটা কাহিনী না কবিতা?


তার মানে হয় তিনি বুঝতে পারছেন না বা আমি বোঝাতে পারছি না । তাই আজ থামলাম কবিতা লেখা,  একটু নিজে বোঝার চেষ্টা করি যে কি লিখছি এতদিন ধরে আমি !  দু’ দিন পরেই ফিরবো ।


ভালো থাকবেন সকলে ।