যখন গভীর রাতে সমস্ত পাড়া নিঝুম হয়ে
ঘুমের কোলে ঢলে পরে
তখন এসে দাঁড়াই খোলা বারান্দায়
আমি আর আমার অভিমান মুখোমুখি
প্রশ্নের পর প্রশ্নের ঝড় তুলে জানতে চাই
কেন সে আমায় ছেড়ে যায় না  ?
কোন কথা না বলে চুপ করে থাকে ।


সবুজ বন্ধুত্ব্বের হাত ছুঁয়েছিলাম সেই কোন অবেলায়
আজ সেই হাতে বিষাক্ত গরলের গন্ধে
দু’হাত বারবার মুছতে থাকি
আহত পাখীর মতন যন্ত্রণায় দীর্ণ হয় এ মন
আর তখনই অভিমান এসে দু’হাত ধরে
আমাকে বোঝাতে চায় এ ভুল , সে নাকি
আজও আমার বন্ধু !


দুচোখে জলের ধারা নিয়ে ফিরে যাই
আমার সেই পুরানো নিঃসঙ্গ বিছানায়
বুকে নিয়ে সেই তীব্র অভিমান ।