“আমিই সেই মেয়ে” ...
জানি লাইনটা পড়েই আপনারা
বলে উঠবেন , ‘ আরে আরে !
এ তো চেনা সেই লাইন '!
ঠিকই ধরেছেন ; কিন্তু কি করি বলুন তো
সত্যিই যে আমিই সেই মেয়ে...


ভাগ্যের হাতে মার খেতে খেতে
বড় হয়েছি ,
বুঝি নি পৃথিবীটা কেমন ?
আমারই মতন সরল ভাবতাম এই
পৃথিবীকে আর মানুষগুলোকে,
কিন্তু ক্রমশ ধারণাটা পালটে যেতে লাগলো
চোখের সামনে ; আমার সরলতার দাম
দেবে এমন মানুষ কই !


হ্যাঁ , রূপ ছিল আমার,
রাস্তা দিয়ে হেঁটে যেতে যেতে
আপনাদের মুগ্ধ দৃষ্টিতে সে ভাষা
বুঝতে শিখেছিলাম...


রোজ সকাল ন’টায়
আপনাদের মধ্যে থেকেই কেউ কেউ
ঘড়ি মেলাতেন আমায় দেখে,
কেউ বা আবার আমার সফলতার পিছনে
অন্য গল্প খোঁজার চেষ্টায় মেতে থাকতেন; গলির
মুখে চায়ের দোকানে ।
আর এই সেই মেয়ে
যে বেঁচে থাকার লড়াইয়ে  নিজের অস্তিত্ব
বাঁচানোর আপ্রাণ চেষ্টা চালিয়ে যেতো ।


আপনাদের মধ্যে কেউ কেউ যে
সহানুভুতির হাত বাড়ানোর চেষ্টা করেন নি
তা নয় কিন্তু যখন দেখেছি সেই হাতের
এক পিঠে লেখা , ‘আমি তো আছি ‘ আর
এক পিঠে লেখা ‘তুমি রাজি আছো তো’?


বিশ্বাস করুন, দু চোখে আগুন জ্বলে উঠতো,
প্রতিবাদে মুখর হতে ইচ্ছে হতো কিন্তু
যখনই মনে পড়তো ঘরে অসহায় কেউ
আমারই জন্য অপেক্ষা করছে ; তখন
শান্ত করতাম নিজেকে ,
হ্যাঁ , এই সেই মেয়ে
যাকে বহুদিন একাই লড়াইটা
চালিয়ে যেতে হয়েছে ।


সহস্র বার এমন ঘটনা ঘটেছে
তবুও হাল ছাড়ি নি
কারণ এই সেই মেয়ে
যে নিজের সম্মানটুকু বাঁচিয়ে
মাথা উঁচু করে
আজও লড়াইটা চালিয়ে যাচ্ছে...