শুক্লা দ্বাদশীর ঝিম ধরা রাতে
নেশার চাদরে মুখ ঢেকে
শহরটা যখন ঘুমিয়ে
নারকেল গাছের পাতার ফাঁক দিয়ে
সকলের অজান্তে চাঁদ তখন
উঁকি দিয়ে দেখে তোমার ঘুমন্ত মুখ  ;
তোমার বিছানা আলোকিত করে
তোমার সৌন্দর্য পান করতে থাকে ।


আমার দু'চোখের তারা
মেঘে ঢেকে যায়
চাঁদ কে বলি কেন আমায়
তার পাশে থাকতে দাও না ?
শুনে চাঁদ মুচকি হেসে বলে
দুটো দিন পরে দেখিস তারে ।


দু'দিন পরে ভরা পূর্ণিমায়
সারা আকাশ আলোকিত করে
তোমার রূপমাধুরী
জ্যোৎস্না হয়ে ছড়িয়ে পড়ে আমার বুকে
আকণ্ঠ তৃষ্ণা মিটিয়ে নিতে থাকি
চাঁদের পানে তাকিয়ে...