ফুলে ফুলে মঞ্চটা খুব সুন্দর সাজানো হয়েছে
দীর্ঘ দিনের পথ পরিক্রমা আজ শেষ
আজ কল্যাণীর অবসর গ্রহণ ।
কিছু বলার অনুরোধ এসেছিল  
কিন্তু কি ভাবে বলবে ভেবে পায় না
সে যে অনেক লড়াই
অতীতে ফিরে তাকায় কল্যাণী...


মেয়েটির চোখে স্বপ্ন ছিল
বড় হওয়ার স্বপ্ন, অনেক বড় ...
রিক্সাচালক বাবার পক্ষে সম্ভব ছিল না
মেয়ের স্বপ্ন পূরণ করার,
বদলে সংসারের প্রয়োজনে
মেয়ে ইস্কুলের বড়দিমনির বাড়ীতে
কাজে লাগিয়ে দিলো ।
‘কলির’ আর বড় হওয়া হল না ।


দুচোখের স্বপ্ন হাতের চেটোয়
খুব দ্রুত মুছতে শিখে গেল,
বাসন মাজায়, ঘর মোছায় ,সাবান কাচায় যখন  
স্বপ্ন গুলো একের পর এক মুছে যাচ্ছে
তখনই একদিন বড়দিমনির চোখে
কলির সেই স্বপ্নের রেশটুকু ধরা পড়ল ।


সাত ক্লাস পড়া কলির সামনে
খুলে গেলো এক নতুন দরজা
নতুন লড়াই , নতুন স্বপ্ন
বড় হতে হবে, অনেক বড়।


সেই দীর্ঘ লড়াই পেরিয়ে
আজ আমি
কলি থেকে কল্যাণী
আপনাদেরই “সিস্টার কল্যাণী” ।