ফিরে যাও পরবাসী  
তুমি ফিরে যাও
যে প্রেম নিয়ে আজ তুমি নতজানু
আমার সামনে ,
তা আমি ফিরিয়ে দিলাম ।
আমার রক্তের ঘ্রাণ নিয়ে
সেদিন যারা কোলাহল করেছিল
সেই ভিড়ের মাঝে তোমার মুখও
আমি দেখেছিলাম।
যে মুখে তুমি সাম্যের গান ধরো
সে মুখেই আমার রক্তের স্বাদ নিয়ে
বুঝতে চাও বিধর্মীর গন্ধ আছে কি না !
আর আজ চিনির মোড়কে মোড়া
তোমার ভালোবাসা
আমারই চরণতলে !
তোমার মিথ্যে ভালোবাসায়
আমার চরণ রক্তিম হোক
তা আমি চাই না...
তাই , ফিরে যাও পরবাসী
তুমি ফিরে যাও...