"ওষুধ ডাক্তার আর রেডিওথেরাপি
শেষ হলে বাকি থাকে মানুষের ভাষা
পাশে থাকো, কাছে থাকো, নিরুদ্বেগ রাখো
আমাকে বাঁচিয়ে রাখো স্নেহ ভালবাসা" ... মল্লিকা সেনগুপ্ত


কবি মল্লিকা সেনগুপ্তর প্রতি আমার শ্রদ্ধা নিবেদন...
__________________________


মল্লিকার বেঁচে থাকাটার
খুব প্রয়োজন ছিল
বিশেষ করে আমার মতন
নারীদের জন্য,
প্রতিবাদী স্বত্বাটার আগুনকে
জিইয়ে রাখার জন্য ।
মল্লিকার বাঁচার অদম্য ইচ্ছে
অসুখকেও কখনও কখনও
ম্লান করে দিয়েছিল ,
সত্যিই তো,  ক্যান্সার তুমি কেন
তাঁর বুকে বাসা বাঁধলে !


শোন মল্লিকা শোন...
আজ তোমার বিরহে  শিশিরের
অসুখ করে ; রোদ্দুরেরও মন খারাপ হয়
সারসের সাথেও প্রতারণা হয়...
তবুও মল্লিকা, তুমি ভালো থেকো
আমাদের ভালবাসা তোমাকে বাঁচিয়ে রাখবে...