আকাশে মেঘ দেখলেই শুরু হত
আমার তোমায় নিয়ে  পাগলামি
সেদিন শহর ভেসেছিল হাঁটুজলে
বর্ষা এসে আছড়ে পড়েছিল
তোমার কোলে ,
অভিমানে চোখের তারার রঙ
পাল্টে যেতে যেতেও
গভীর ভালবাসায় ডুব দিয়েছিলে
বর্ষার ঘোলা জলে ।


পাশবালিশে মুখ চেপে কাঁদতে কাঁদতে
ঘুমিয়ে পড়া ; চায়ের কাপে ঝড় তোলা
এ সব ছিল তোমার দীর্ঘদিনের অভ্যাস
কিন্তু সেদিন যে  মাঝরাতে
কিসের খোঁজে আকাশ পানে চলে গেলে
তা আজও আমার জানা হল না !


আজও আমি মনে মনে সেই তোমাকেই
খুঁজে চলি জোনাকির আলোয় ,
আজও অপেক্ষা করি সেই
নীল ধ্রুবতারার
যে আমার কাছে ফিরে আসবেই...