নুন আনতে পান্তা ফুরোয়  
এমন যাদের দিন
তাদের চোখে ভালোবাসা !
স্বপ্ন বে-রঙিন  ।


জীবন যুদ্ধে ক্লান্ত তারা
মনে একটাই আশা
তাদের সন্তান মানুষ হবে
মুখে ফুটবে ভাষা ।


এ জগতে সাম্যবাদের গান
গেয়ে যায় যারা
তারাই আবার লুঠ করে নেয়
শিশুগাছের চারা ।


মনে তাদের সদাই যে ভয়
আসন বুঝি যায় !  
তোমার আমার সন্তান তাই
থাকুক অশিক্ষায় ।